ডিএনএর ডার্ক লেডি : রোজালিন্ড ফ্রাংকলিন

Posted on

Written by

নূর জাহান আক্তার

ডিএনএর ডার্ক লেডি : রোজালিন্ড ফ্রাংকলিন

১৯২০ , ২৫ জুলাই আজকের এই দিনে; লন্ডনের নটিং হিলের এক প্রভাবশালী ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন রোজালিন এলসি ফ্রাংকলিন । বিজ্ঞানের আজকের এই বিস্তৃত পর্দায় আমরা অনেককেই দেখতে পাই , কিন্তু পর্দার পিছনে তাকালেই আমরা দেখব রোজালিন ফ্রাংকলিনের মতো অনেককেই ।

আজ ঠিক একশ বছর পরে আমরা যখন তার সম্পর্কে জানার চেষ্টা করি , উইকিপিডিয়া কিংবা তাকে নিয়ে বানানো চলচ্চিত্রে ( Life Story, DNA’s dark lady)হয়তো তখন আমরা তার কাজ সম্পর্কে মোটামুটি ধারণা পাই। কিন্তু বাস্তবতা এত সহজ ছিলনা।

ফ্রাঙ্কলিন ডিএনএর এক্সরে বিচ্ছুরনের চিত্রগুলির জন্য জন্য বিশেষভাবে পরিচিত, বিশেষত “Photography 51”, যা Watson& Crick এর ‘DNA double helix’ আবিষ্কারে সাহায্য করেছে ; এছাড়াও RNA , Viruses, coal ও Graphite নিয়ে তিনি কাজ করে গেছেন। কিন্তু জীবিত অবস্থায় তিনি তাঁর প্রাপ্য মর্যাদা পাননি। বরং তার কাজের ফায়দা অনেকেই তুলেছেন বিভিন্ন ভাবে। ফ্রাঙ্কলিনের ডিএনএ অণুর চিত্রটি এর কাঠামোটি বিশদ বোঝার মূল চাবিকাঠি ছিল, তবে কেবল ওয়াটসন, ক্রিক এবং উইলকিনস তাদের কাজের জন্য শারীরবিজ্ঞান বা মেডিসিনে 1962 সালের নোবেল পুরষ্কার পেয়েছিলেন। ওয়াটসন, ক্রিক, এবং উইলকিনস নোবেল পাওয়ার চার বছর আগে লন্ডনে ১৯৫৮ সালে রোজালিন ফ্রাংকলিন মারা যান। ধারনা করা হয় তার মৃত্যুর কারন ছিল এক্সরে বিচ্ছুরণ জনিত তেজস্ক্রিয়তা।

শৈশবকাল থেকেই ফ্র্যাংকলিন সবার চাইতে ব্যতিক্রম ছিলেন। ছোটকাল থেকেই গণিতে তুখোড় ছিলেন।

১৯৩৮ সালে তিনি ক্যাম্ব্রিজ এর নিউম্যান কলেজে এ ভর্তি হয়ে রসায়ন এ পড়াশোনা্ করেন। তার পিএইচডি থিসিস পেপার এর বিষয় ছিল" The physical chemistry of solid organic colloids “, যা কয়লার উপর করা তার অসাধারণ একটি কাজ । এর জন্য ১৯৪৫ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় তাকে পিএইচডি ডিগ্রী প্রদান করে ।

তিনি রসায়ন ও বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে কাজ করেছেন। বিশেষত কার্বন রসায়ন, গ্রাফাইট এবং নন-গ্রাফাইট শেণীবিন্যাস নিয়ে। ডিএনএ এর গঠন, X-ray crystallography তার অনন্য আবিষ্কার।Tobacco mosaic ভাইরাস এর গঠন,পোলিও ভাইরাস এর গঠন নিয়ে তিনিই বিস্তারিত আলোচনা করেন। “Photograph 51” ‘ডিএনএ গঠনের অনন্য ছবি’ তারই অবদান।

এমা ওয়াটসন ফ্রংকলিন এর জীবনী ভিত্তিক সিনেমাতে মূল চরিত্রে অভিনয় করেছেন । এছাড়াও তাকে নিয়ে অনেক মুভি আর ডকুমেন্টরি তৈরি হয়েছে। ব্রেন্ডা ম্যাডক্স তাকে নিয়ে লিখেছিলেন “Rosalind Franklin: The Dark Lady” । এর উপর ভিত্তি করে 2003 সালে” DNA’s Dark lady" নামে তার জীবনী ভিত্তিক সিনেমা তৈরী হয়।

আজ ২৫ জুলাই , ফ্র্যাঙ্কলিন, রসায়নবিদ এবং এক্স-রে ক্রিস্টালোগ্রাফারের ১০১ তম জন্মদিন । ডিএনএর এক্স-রে বিচ্ছিন্নতার চিত্রগুলিতে ফ্রাঙ্কলিনের কাজ ডিএনএ এর গঠন সম্পর্কে বিশদ জানতেএবং অন্যান্য বিজ্ঞানীদের নোবেল পুরস্কারের অর্জনের পথ সুগম করেছিল, তবে তার এই প্রচেষ্টা কেবল মরণোত্তর স্বীকৃত ছিল। তার নামে British royal society কর্তৃক নারীদেরকে গবেষণায় অসামান্য অবদানের জন্য ‘Franklin award’ দেওয়়া হয়।নারীদের জন্য তিনি এক অনুপ্রেরণার প্রতিচ্ছবি।

Share:

You might also like